ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১০:৪৮
আজকের সর্বশেষ সবখবর

দ্রুত ডিলিট করুন এই অ্যাপগুলো ফোনে থাকলে বিপদ

তথ্য প্রযুক্তি ডেস্ক
এপ্রিল ২০, ২০২২ ১১:৩৫ পূর্বাহ্ণ
পঠিত: 288 বার
Link Copied!

সম্প্রতি Atom Clean-Booster, Super Cleaner Alpha , Cleaner, Powerful Cleaner, Antivirus Center Security অ্যাপগুলো গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাই এই অ্যাপ নামানো থাকলে দ্রুত ডিলিট করুন। অ্যান্টিভাইরাস অ্যাপ হিসেবে ব্যবহৃত এই ছয়টি অ্যাপ ম্যালওয়ার ছড়াচ্ছিল। অ্যাপগুলো ইতোমধ্যে গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

অন্তত ১৫ হাজার অ্যান্ড্রয়েড ব্যবহারকারী গুগল প্লে স্টোর থেকে অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ ডাউনলোড করেছেন। যা হ্যাকারদের থেকে তাদের রক্ষা করার বদলে ডিভাইসগুলোর পাসওয়ার্ড, ব্যাংকের বিবরণ ছাড়াও অন্যান্য ব্যক্তিগত তথ্য চুরি করেছে। সম্প্রতি সামনে এসেছে এ চাঞ্চল্যকর রিপোর্ট।

অ্যান্টি-ভাইরাস অ্যাপের ছদ্মবেশে থাকা ছয়টি ম্যালওয়্যার অ্যাপ গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দিলেও ক্ষতি করেছে গ্রাহকদের। চেক পয়েন্টের সাইবার নিরাপত্তা গবেষকদের মতে, অ্যাপগুলো শর্কবট অ্যান্ড্রয়েড ম্যালওয়্যারের মাধ্যমে ১৫ হাজার ব্যবহারকারীর ডিভাইসকে সংক্রমিত করেছে। যার মধ্যে বিভিন্ন সার্টিফিকেট ছাড়াও রয়েছে ব্যাংকের তথ্য।

চেক পয়েন্টের রিপোর্ট বলছে, এই ম্যালওয়্যারটি একটি জিওফেন্সিং ফিচার ও ফাঁকি দেওয়ার কৌশল প্রয়োগ করে এ কাজ করেছে। যা একে অন্যান্য ম্যালওয়্যার থেকে আলাদা করে তুলেছে।

এ অ্যাপগুলো ডোমেন জেনারেশন অ্যালগরিদম (ডিজিএ) নামের কিছু ব্যবহার করে। যা অ্যান্ড্রয়েড ম্যালওয়্যারের বিশ্বে খুব কমই ব্যবহৃত একটি দিক। বিশ্লেষণের সময় এটি সংক্রমিত ডিভাইসগুলোর প্রায় এক হাজার অনন্য আইপি ঠিকানা শনাক্ত করেছে। আক্রান্তদের তালিকায় রয়েছে ইতালি ও ব্রিটেনের বাসিন্দারা।

শর্কবট প্রতিটি সম্ভাব্য শিকারকে টার্গেট করে না, যার মুখোমুখি হয় তার ডিভাইসের ক্ষতি করে। চীন, ভারত, রোমানিয়া, রাশিয়া, ইউক্রেন বা বেলারুশের ব্যবহারকারীদের শনাক্ত করতে জিও-ফেন্সিং বৈশিষ্ট্য ব্যবহার করেছে হ্যাকাররা।

সামগ্রিকভাবে গুগল প্লে স্টোর থেকে এ অ্যাপগুলো ১৫ হাজারের বেশি ডাউনলোড হয়েছে। যা আগামী দিনে অনেকের ক্ষতি করতে পারে বলে আশঙ্কা করছে টেক ব্লগাররা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।