ঢাকামঙ্গলবার, ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৩:৫৯
আজকের সর্বশেষ সবখবর

পিরোজপুরের সবচেয়ে দামি গরু লাল বাদশা, দাম ৮ লাখ টাকা

পিরোজপুর প্রতিনিধি
জুলাই ১, ২০২২ ১২:১৯ অপরাহ্ণ
পঠিত: 162 বার
Link Copied!

পিরোজপুরে এবারের ঈদুল আজহায় সবচেয়ে দামি গরু শাহীওয়াল জাতের ৩২ মণ ওজনের লাল বাদশা। পিরোজপুর সদর উপজেলার কদমতলা ইউনিয়নের ভোরা এলাকায় গরুটিকে দেখতে দূর-দূরান্ত থেকে মানুষ ছুটে আসছে। লাল বাদশা বর্তমানে সদর উপজেলার সবচেয়ে বড় গরু বলে জানিয়েছেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শুভঙ্কর দত্ত।

সরেজমিনে দেখা যায়, প্রায় সাড়ে ৫ ফুট উচ্চতার লাল রঙের এই গরুকে। গরুটিকে সামলাতে ৭/৮ জন লোক হিমশিম খেয়ে যায়। প্রতিদিনই তাকে ৩-৪ বার গোসল করাতে হয়। গরুটির ভরণপোষণে হিমশিম খাচ্ছেন মালিক সাখাওয়াত হোসেন।

গরুটির মালিক সাখাওয়াত বলেন, এই গরুটিকে আমি বাছুর অবস্থায় কিনেছিলাম। স্বামী-স্ত্রী মিলে গরুটিকে ঘাস ও খড় খাইয়ে চার বছর লালন-পালন করছি। এখন শক্তিতে তার সঙ্গে পারি না। ৮ লাখ টাকায় গরুটি বিক্রি করতে পারলে আমার কিছু লাভ থাকে।

তিনি আরও বলেন, লাল বাদশার খাদ্য তালিকায় রয়েছে দেশি ঘাস, খৈল, ভুসিসহ সকল দেশীয় খাদ্য। দিনে তিন থেকে চার বার গোসল করাতে হয়। বর্তমানে লাল বাদশার ওজন প্রায় ৩২ মণ হয়েছে। আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বিক্রির উদ্দেশ্যে লাল বাদশার দাম চাচ্ছি ৮ লাখ টাকা। ক্রেতারা এসে গরুটি যেন দেখে যান, আমার সেই আহ্বান থাকবে।

কদমতলা ইউনিয়নের ২নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. জাহাঙ্গীর আলম বলেন, নিজ প্রচেষ্টায় গরুটিকে কয়েক বছর ধরে মালিক সাখাওয়াত অনেক কষ্ট করে লালন-পালন করেছেন। ঈদুল আজহা উপলক্ষে বিক্রির উদ্দেশ্যে তিনি গরুটি তৈরি করেছেন। গরুটি প্রাকৃতিক খাবার খেয়ে বড় হয়েছে।

পিরোজপুর সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শুভঙ্কর দত্ত বলেন, আমরা গরুটি সম্পর্কে খোঁজ নিয়েছি। লাল বাদশা বর্তমানে পিরোজপুর সদর উপজেলার সব থেকে বড় গরু। লাল বাদশা ছাড়াও এই উপজেলায় আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বিক্রির উদ্দেশ্যে ৩ হাজার ৩৮০টি গরু ও ৪ হাজার ৫৪৫টি ছাগল-ভেড়া প্রস্তুত রয়েছে। যা আমাদের উপজেলার চাহিদা মিটিয়ে অন্য উপজেলায় বিক্রি হবে বলে আশা করছি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।