ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৮:৫৬
আজকের সর্বশেষ সবখবর

প্রিন্সেস ডায়ানার গাড়ি নিলামে

মুক্তবার্তা ডেস্ক
আগস্ট ২৮, ২০২২ ১২:২৯ অপরাহ্ণ
পঠিত: 38 বার
Link Copied!

প্রয়াত প্রিন্সেস ডায়নার ব্যবহৃত একটি গাড়ি বিক্রি হয়েছে ৬ লাখ ৫০ হাজার পাউন্ডে বাংলাদেশী টাকায় গাড়িটির মূল্য ৭ কোটি ২৯ লাখ টাকা। ব্রিটেনের প্রিন্সেস অব ওয়েলস এই গাড়িটি ৩ বছর ব্যবহার করেছিলেন। শপিং, রেস্তোরাঁয় প্রায়ই তাকে এই গাড়িটিতে দেখা যেত।

আর দিন দু’য়েক পরই ডায়নার মৃত্যুদিন। এর আগে কালো রংয়ের ফোর্ড এসকর্ট এই গাড়িটি নিলামে বিক্রি করা হলো। রোববার (২৮ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ২৫ বছর আগে সড়ক দুর্ঘটনায় মারা যান প্রিন্সেস ডায়না। তবে এর আগে ১৯৮৫ সালের আগস্ট থেকে প্রায় তিন বছর কালো রংয়ের ফোর্ড এসকর্ট আরএস টার্বো মডেলের ওই গাড়িটি ব্যবহার করেছিলেন তিনি। গাড়িটি পায়নার খুবই প্রিয় ছিল।

শনিবার মধ্য ইংল্যান্ডের সিলভারস্টোন নিলামঘরে প্রিন্সেস অব ওয়েলস ডায়নার কালো রংয়ের ফোর্ড এসকর্ট আরএস টার্বো মডেলের এই গাড়ির নিলাম হয়। অডোমিটার অনুযায়ী, প্রিন্সেসকে নিয়ে গাড়িটি ৪০ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়েছে।

শনিবারের নিলামে এই গাড়িটির দাম উঠলো ৬ লাখ ৫০ হাজার পাউন্ড (৭ লাখ ৬৪ হাজার মার্কিন ডলার)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৭ কোটি ২৯ লাখ টাকারও বেশি।

সংবাদমাধ্যম বলছে, ১৯৮৫ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত রাজপরিবারের রোলস-রয়েস এবং ডায়ামলার্স না নিয়ে নিজের ফোর্ড এসকর্ট টার্বো এস ১-এ ঘুরে বেড়াতেন প্রিন্সেস ডায়না। প্রিন্সেসের পছন্দ অনুযায়ী ফোর্ড এই গাড়িটি তৈরি করে দিয়েছিল। শপিং, রেস্তোরাঁ-সহ বিভিন্ন স্থানে যেতে নীল স্ট্রাইপের এই গাড়িটিই ছিল ডায়নার সফরসঙ্গী।

অত্যন্ত পছন্দের গাড়ি হওয়ায় এর সঙ্গে ঘন ঘন ছবি তুলতেন বাকিংহাম প্যালেসের এই বধূ। চেলসির বুটিক শপ এবং কেনসিংটনের বাইরে এই গাড়ির সাথেই তার ছবি তোলা হয়েছিল বলে জানাচ্ছে বিবিসি। কখনও প্রিন্স উইলিয়ামও থাকতেন গাড়িটির পেছনের সিটে।

সংবাদমাধ্যম বলছে, দুবাই, আমেরিকা, ব্রিটেন থেকে ধনকুবেররা এসেছিলেন প্রিন্সেস ডায়নার ব্যবহৃত এই ফোর্ড কিনতে ৷ শেষে তা কিনেছেন ব্রিটেনেরই এক ব্যক্তি। তবে তার নাম প্রকাশ করেনি নিলামকারী সংস্থা। তিনি উত্তর ইংল্যান্ডের বাসিন্দা।

অবশ্য গাড়িটা যে সে অর্থে খুব বিলাসবহুল ছিল, তেমন নয়। তবে প্রিন্স উইলিয়াম-প্রিন্সেস ডায়নার যুগে ব্রিটেনে সবচেয়ে বেশি সংখ্যায় বিক্রি হয়েছিল এই মডেলের গাড়িই। সংখ্যাটা সেটিও আবার ৪১ লাখেরও বেশি সংখ্যক বলে জানাচ্ছে অটো এক্সপ্রেস ওয়েবসাইট।

আগামী ৩১ আগস্ট বুধবার প্রিন্সেস ডায়নার ২৫তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৭ সালের ৩১ আগস্ট প্যারিসের একটি টানেলে রহস্যজনক ভাবে গাড়ি দুর্ঘটনায় মারা যান বিশ্বের অন্যতম সেরা এই সুন্দর। তখন তার বয়স ছিল মাত্র ৩৬ বছর।

এর আগে ২০২১ সালের জুনে প্রিন্সেস ডায়নার ব্যবহৃত আরেকটি ফোর্ড এসকর্ট নিলামে বিক্রি হয়। সেসময় নিলামে ওই গাড়ির দর উঠেছিল ৫২ হাজার পাউন্ড।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।