ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১০:০৩
আজকের সর্বশেষ সবখবর

প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের যে ছবি আগে দেখেনি কেউ

আন্তর্জাতিক ডেস্ক
সেপ্টেম্বর ২২, ২০২২ ১:১৮ অপরাহ্ণ
পঠিত: 14 বার
Link Copied!

ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের একটি ছবি সামনে এসেছে। যে ছবিটি আগে কেউ দেখেননি। রানির অন্ত্যেষ্টিক্রিয়ার পর ব্রিটিশ রাজ পরিবার ছবিটি প্রকাশ করেছে। এটি বালমোরালের ছবি বলে মনে করা হচ্ছে। শুধু তাই নয়, মনে করা হচ্ছে বালমোরাল রানির প্রিয় জায়গাগুলোর মধ্যে অন্যতম। সেই জায়গারই ছবি এটি।

রানি দ্বিতীয় এলিজাবেথের জন্ম ১৯২৬ সালে। মাত্র ২৫ বছর বয়সে তিনি রাজত্বের দায়িত্বভার গ্রহণ করেছিলেন। টানা ৭০ বছর তিনি রাজকার্য পরিচালনা করেন। অবশেষে ৯৬ বছর বয়সে গত ৮ সেপ্টেম্বর মারা যান তিনি। ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে তার অন্ত্যেষ্টিক্রিয়া হয়। তাকে সমাহিত করা হয় উইন্ডসর ক্যাসলের ভেতরে।

রানির অন্ত্যেষ্টিক্রিয়ার পর রাজপরিবারের পক্ষ থেকে টুইট করে রানির একটি ছবি প্রকাশ করা হয়। রানির যে ছবিটি আজ পর্যন্ত কেউ দেখেননি। রাজপরিবার ছবিটি টুইট করে তার সঙ্গে শেক্সপিয়রের একটি লাইন যোগ করে দিয়েছে। লাইনটি ‘হ্যামলেট’র— ‘মে ফ্লাইটস অব অ্যাঞ্জেলস সিং দি টু দাই রেস্ট’। ধারণা করা হচ্ছে, ছবিটি ১৯৭১ সালে তোলা।

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছে সোমবার। সংশ্লিষ্ট মহল বলছে, এই আয়োজন শুধু যুক্তরাজ্যের জাতীয় শোক প্রকাশের উপলক্ষ নয়, বরং এটি হয়ে উঠেছে সাম্প্রতিক বিশ্বের সবচেয়ে তাৎপর্যপূর্ণ কূটনৈতিক সমাবেশ। যে রাজকীয় ও ভাবগাম্ভীর্যপূর্ণ আড়ম্বর ও আনুষ্ঠানিকতার মাধ্যমে রানির শেষবিদায় জানানোর আয়োজন করা হলো তা যথারীতি নজরকাড়া। জাঁকজমকপূর্ণ আয়োজনের বিশালত্ব ও তার সুচারু ব্যবস্থাপনায় মুগ্ধ গোটা বিশ্ব।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।