ঢাকাশুক্রবার, ৭ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ভোর ৫:০৮
আজকের সর্বশেষ সবখবর

শাহবাজের মন্ত্রিসভায় নারীদের জয়জয়কার, আলোচনায় হিনা

আন্তর্জাতিক ডেস্ক
এপ্রিল ২১, ২০২২ ১০:৫৯ পূর্বাহ্ণ
পঠিত: 90 বার
Link Copied!

পাকিস্তানের নতুন মন্ত্রিসভায় চমক দেখিয়েছেন নয়া প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। প্রাথমিক মতভেদ কাটিয়ে গত মঙ্গলবারই শপথ নিয়েছেন মন্ত্রিসভার ৩৭ জন সদস্য। গুরুত্বপূর্ণ পাঁচটি পদে দায়িত্ব দেওয়া হয়েছে নারীদের। ইমরান খানের সরকারে মহিলা জনপ্রতিনিধিদের সেভাবে গুরুত্বই দেওয়া হত না বলে অভিযোগ ছিল। তার উলটো পথে হেঁটেছেন শাহবাজ।

নতুন মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী হয়েছেন ৩১ জন। প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে থাকছেন আরও তিনজন। আরও তিন জনকে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে। গুরুত্বপূর্ণ পাঁচটি মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে নারীদের। এর আগে ইমরান খানের মন্ত্রিসভায় নারীর প্রতিনিধিত্ব ছিল হাতে গোনা। সেই হিসেবে দেখতে গেলে শাহবাজ শরিফ বড় চমক দিয়েছেন।

পাক মন্ত্রিসভায় পরিচিত মুখ সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খারকে এবার একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। তবে তার মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী এখনো দেয়া হয়নি। সেই হিসেবে পূর্ণ দায়িত্ব পালন করতে হবে তাকেই। এর আগে পাকিস্তানের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়ে আলোচনায় ছিলেন হিনা। ভারত সফরে করে তিনি সাহসী ভূমিকার জন্য প্রশংসিত হন।

জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন শেরি রহমান। এর আগে যুক্তরাষ্ট্রে পাকিস্তানের রাষ্ট্রদূত হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার।

এছাড়াও, তথ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন পিএমএল-এন নেত্রী মারিয়ম আওরঙ্গজেব। সুবক্তা হিসেবে মারিয়মের যথেষ্ট খ্যাতি রয়েছে। একইসঙ্গে প্রথমবারের জন্য মন্ত্রী হয়েছেন পিপিপি নেত্রী শাজিয়া মারি এবং পিএমএল-এন নেত্রী আয়শা ঘাউস। এদের যথাক্রমে বেনজির রোজগার সহায়ক যোজনা মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী এবং অর্থ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।