ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৯:২৯
আজকের সর্বশেষ সবখবর

মারিউপোল নিয়ে বিনা শর্তে আলোচনার প্রস্তাব ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক
এপ্রিল ২১, ২০২২ ১১:০৫ পূর্বাহ্ণ
পঠিত: 77 বার
Link Copied!

অবরুদ্ধ বন্দর শহর মারিউপোল থেকে সেনা ও বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার জন্য শর্ত ছাড়াই রাশিয়ার সঙ্গে বিশেষ আলোচনা করার প্রস্তাব দিয়েছে ইউক্রেন। বুধবার ইউক্রেনের শীর্ষ কর্মকর্তারা এমন প্রস্তাব দিয়েছেন। খবর রয়টার্সের

আলোচক মাইখাইলো পোদোলিয়াক বুধবার টুইট করেছেন যে, আলোচনা হতে পারে আমাদের ছেলেদের, আজভ (ব্যাটালিয়ন), সামরিক, বেসামরিক, শিশু, জীবিত এবং আহতদের বাঁচাতে।

ইউক্রেন বুধবার অভিযোগ করেছে যে, রাশিয়া যুদ্ধবিরতি চুক্তি পালনে ব্যর্থ হয়েছে। এই কারণে সেখানে বিপুল সংখ্যক মহিলা, শিশু এবং বয়স্ক মানুষ শহরে আটকা পড়েছে। রাশিয়ান বাহিনী শহরকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। এরই মধ্যে সেখানে আটকে থাকা অবশিষ্ট যোদ্ধারা আত্মসমর্পণের জন্য রাশিয়ার পূর্ববর্তী আল্টিমেটাম উপেক্ষা করেছে এবং বুধবার স্পষ্ট করে দিয়েছে যে তাদের অবস্থান তারা পাল্টাবে না।

দ্বিতীয় আলোচক ডেভিড আরাখামিয়া একটি অনলাইন পোস্টে জানান, তিনি এবং পোডোলিয়াক শহরে ইউক্রেনীয় বাহিনীর সঙ্গে ক্রমাগত যোগাযোগ করছেন। তিনি বলেন, আমাদের সামরিক গ্যারিসন খালি করার বিষয়ে, সাইটে সরাসরি আলোচনার জন্য একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। রাশিয়ান পক্ষ থেকে নিশ্চয়তা পাওয়ার সঙ্গে সঙ্গে আলোচনার জন্য পৌঁছাতে প্রস্তুত।’

আজভ ব্যাটালিয়নের একজন সিনিয়র সদস্য (যারা ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর সঙ্গে লড়ছে) মারিউপোলের প্রতিরক্ষার নেতৃত্ব দিচ্ছেন। তিনি এর আগে বলেছিলেন যে, রাশিয়ার আল্টিমেটাম তারা প্রত্যাখ্যান করেছে।

ইউক্রেন বেসামরিক লোকদের চলে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য একটি চুক্তি চেয়েছিল। কারণ হিসেবে তারা জানিয়েছিল, ক্রমাগত রাশিয়ান গোলাবর্ষণের কারণে তাদের সরিয়ে নেওয়া অসম্ভব হয়ে পড়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।