ঢাকাবৃহস্পতিবার, ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বিকাল ৩:২৮
আজকের সর্বশেষ সবখবর

হত্যাকান্ডে জড়িত ৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করল কুয়েত

মুক্তবার্তা ডেস্ক
নভেম্বর ১৬, ২০২২ ৬:৪০ অপরাহ্ণ
পঠিত: 16 বার
Link Copied!

মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে অন্তত সাতজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০১৭ সালের পর প্রথমবারের মতো দেশটিতে বুধবার তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

কুয়েতের পাবলিক প্রসিকিউশন সার্ভিসের এক বিবৃতিতে বলা হয়েছে, বুধবার দেশে সাতজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তাদের মধ্যে ইথিওপিয়া ও কুয়েতের একজন করে নারী এবং তিনজন কুয়েতি, একজন সিরীয় ও একজন পাকিস্তানি পুরুষ রয়েছেন।

এর আগে, ২০১৭ সালের ২৫ জানুয়ারি তেল সমৃদ্ধ উপসাগরীয় দেশটি রাজপরিবারের একজন সদস্যসহ সাতজনের একটি দলকে ফাঁসিতে ঝুলিয়েছিল। আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থার মৃত্যুদণ্ড বাতিলের আহ্বান সত্ত্বেও কয়েক বছর পর বুধবার ওই সাতজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

সৌদি আরবে হেরোইন চোরাকারবারের সাথে জড়িত থাকার দায়ে দুই পাকিস্তানির মৃত্যুদণ্ড কার্যকরের কয়েকদিন পর কুয়েতের সরকার বুধবার হত্যায় অভিযুক্তদের মৃত্যুদণ্ড কার্যকরের ঘোষণা দিয়েছে।

মঙ্গলবার শেষ রাতের দিকে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মৃত্যুদণ্ড বাতিলে কুয়েত সরকারের প্রতি আহ্বান জানায়। একই সঙ্গে সংস্থাটি মৃত্যুদণ্ডের বিধানকে ‘চূড়ান্ত নিষ্ঠুর, অমানবিক এবং অপমানজনক শাস্তি’ বলে অভিহিত করে।

অ্যামনেস্টির আঞ্চলিক উপ-পরিচালক আমনা গুয়েল্লালি এক বিবৃতিতে বলেছেন, কুয়েতি কর্তৃপক্ষকে অবিলম্বে মৃত্যুদণ্ড কার্যকরের ওপর আনুষ্ঠানিক স্থগিতাদেশ জারি করতে হবে।

মৃত্যুদণ্ডের মতো চরম শাস্তি উপসাগরীয় অঞ্চলের দেশগুলোতে ব্যাপকমাত্রায় চর্চা করা হয়। বিশেষ করে ইরান এবং সৌদি আরবে এই আইন প্রায়ই প্রয়োগ করতে দেখা যায়। চলতি বছরের মার্চে এক দিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল এই দুই দেশে। যা সেই সময় বিশ্বজুড়ে নিন্দার ঝড় তোলে।

১৯৬০’র দশকের মাঝামাঝি থেকে কুয়েতে মৃত্যুদণ্ড কার্যকর করা শুরু হয়। এরপর থেকে দেশটিতে কয়েক ডজন মানুষের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।