ঢাকাবৃহস্পতিবার, ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বিকাল ৪:১৭
আজকের সর্বশেষ সবখবর

২০৩০ সালের মধ্যেই চাঁদে হবে মানুষের ঘরবাড়ি

মুক্তবার্তা ডেস্ক
নভেম্বর ২৫, ২০২২ ১১:০৭ পূর্বাহ্ণ
পঠিত: 17 বার
Link Copied!

চাঁদের মাটিতে ঘর-বাড়ি বানিয়ে মানুষের বাসযোগ্য করে তোলার বন্দোবস্ত হতে চলেছে বলে আভাস দিল আমেরিকার মহাকাশ গবেষণা কেন্দ্র (নাসা)। গার্ডিয়ানের খবরে বলা হয়, সম্প্রতি চাঁদে সফলভাবে আর্টেমিস-১ মহাকাশযান নামিয়েছে নাসা।

ওরিয়ন চন্দ্রযান অভি‌যানের অন্যতম কারিগর হোয়ার্ড হু এক সাক্ষাৎকারে বলেছেন, ‘২০৩০ সালের মধ্যে চাঁদে বসবাস শুরু করতে পারবে মানুষ। আমরা চন্দ্রপৃষ্ঠে লোক পাঠাব। তাঁরা ওখানে থাকবেন। ওখানে থেকে বৈজ্ঞানিক গবেষণা করবেন।’

সমস্ত প্রস্তুতি সত্ত্বেও গত কয়েক মাসে বার কয়েক শেষবেলায় আর্টেমিস-১-এর উৎক্ষেপণ থমকে গিয়েছিল। পরে সফল ভাবে অবতরণ করে চন্দ্রযানটি। তবে এ বার তাতে কোনও মানুষ পাঠানো হয়নি। এ বারের উৎক্ষেপণের লক্ষ্য ছিল, চাঁদের সফল ভাবে যানটি পৌঁছে ও ফিরে আসতে সক্ষম কিনা তা দেখার। হু-এর আশা, পরের বারে এটি মহাকাশচারীদের নিয়ে যেতে সক্ষম হবে।

১৯৭২ সালে শেষ বার চাঁদের মাটিতে পা রেখেছিল মানুষ। নাসার পরিকল্পনা অনুযায়ী, ওই চন্দ্রযানের পরবর্তী অভিযানে চাঁদের দক্ষিণ গোলার্ধে পা রাখবেন বিজ্ঞানীরা। সেখানে প্রায় এক সপ্তাহ ধরে জলের খোঁজ চালাবেন তাঁরা। সেই অভিযান সফল হলে পরবর্তী গন্তব্য হবে মঙ্গলগ্রহ। খনিজের খোঁজ আর গবেষণা চালিয়ে যেতে এ বার চাঁদের মাটিতে পাকাপাকি থাকার বন্দোবস্ত করবে মানুষ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।