ঢাকাসোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, রাত ১:৪৭
আজকের সর্বশেষ সবখবর

হোয়াটসঅ্যাপ ২০২২ সালে যেসব ফিচার নিয়ে এসেছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
ডিসেম্বর ১৪, ২০২২ ৬:০৫ অপরাহ্ণ
পঠিত: 25 বার
Link Copied!

বছরজুড়ে অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের জন্য হোয়াটসঅ্যাপ অনেক নতুন ফিচার নিয়ে এসেছে। ভিডিও কলে বেশি সংখ্যক মানুষকে যুক্ত করা কিংবা কোনও বিষয়ে মতামত দেওয়ার জন্য ইন চ্যাট পোল ফিচার এর মধ্যে অন্যতম। তবে সেরা ফিচার হলো অনলাইন স্ট্যাটাস লুকিয়ে ফেলার সুবিধা। জেনে নিতে পারেন ২০২২ সালে হোয়াটসঅ্যাপ যেসব ফিচার নিয়ে এসেছে-

অংশগ্রহণকারীর সংখ্যা: হোয়াটসঅ্যাপ এর সাহায্যে আমরা বন্ধু, বান্ধব, আত্মীয়দের সঙ্গে ভিডিও কলে আড্ডা দিয়ে থাকি। এমনকি অফিসিয়াল কলও করে থাকেন অনেকে। কিন্তু এতদিন খুব কম সংখ্যক মানুষকে হোয়াটসঅ্যাপ কলে নেওয়া যেত। এবার সেই সংখ্যা বাড়িয়ে ৩২ জন করা হয়েছে।

অনলাইন স্ট্যাটাস আড়াল করা: এখন যদি কেউ চান তাহলে তিনি তাঁর অনলাইন থাকার স্ট্যাটাস আড়াল করতে পারেন বাকি সবার থেকে। আপনি যদি কাউকে না জানাতে চান যে আপনি অনলাইন আছেন থলে সেটা এখন আড়াল করা যায়। আপনি যাঁদের অনলাইন আছেন দেখাতে চান এখন শুধু তারাই আপনাকে অন দেখতে পাবেন।

গ্রুপ ছাড়া: আপনি এখন নিঃশব্দে হোয়াটসঅ্যাপ গ্রুপ ছাড়তে পারবেন। আপনি যে গ্রুপ থেকে বেরিয়ে গেলেন সেটা কেবল অ্যাডমিন জানতে পারবেন আর কেউ নয়। আগে গ্রুপের সকলে দেখতে পেত কেউ গ্রুপ ছেড়ে বেরিয়ে গেলে।

নিজেকে মেসেজ করার সুবিধা: এখন আপনি হোয়াটসঅ্যাপ-কেও নোটপ্যাড হিসেবে ব্যবহার করতে পারবেন। কোনও জরুরি কিছু লেখার হলে, নোট করার হলে হোয়াটসঅ্যাপে লিখে রাখতে পারবেন। নিজেকে নিজে মেসেজ করতে পারবেন এখন। শুধু তাই নয়, জরুরি মেসেজকে পিন করেও রাখতে পারবেন।

প্রোফাইল পিকচার আড়াল করা: শুধু অনলাইন স্ট্যাটাস নয়, এখন ব্যবহারকারীরা চাইলে তাঁদের প্রোফাইল পিকচারও লুকিয়ে রাখতে পারবেন। যাঁদের নিজের প্রোফাইল পিকচার দেখতে চান ব্যবহারকারীরা কেবল তাঁদের সেটা দেখাতে পারবেন।

হোয়াটসঅ্যাপ কিমিউনিটি: এই ফিচারের সাহায্যে স্কুল বা কলেজ বা অফিসের সব গ্রুপকে এক সঙ্গে রাখা যাবে। এতে মেসেজ পাঠানোর সময় সুবিধা হবে। পুরো বিষয়টা অত্যন্ত অর্গানাইজ ভাবে রাখা যাবে।

ইন চ্যাট পোল: কোনও বিষয়ে মতামত নেওয়ার হলে সেই সিদ্ধান্তে পৌঁছানোর জন্য ভোটাভুটির সুবিধা দিয়েছে হোয়াটসঅ্যাপ। ইন চ্যাট পোল বা ভোটের মাধ্যমে এখন ব্যবহারকারীরা যে কোনও সিদ্ধান্তে পৌঁছাতে পারবেন সহজেই।

মেসেজে ইমোজি রিঅ্যাক্ট: এখন ব্যবহারকারীরা কোনও চ্যাট বা মেসেজ কেমন লাগল সেটা ইমোজি দিয়ে রিঅ্যাক্ট করে ব্যক্ত করতে পারবেন। এর জন্য আলাদা করে মেসেজ লেখার কোনও প্রয়োজনীয়তা হবে না।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।