ঢাকাসোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, রাত ১:৩৩
আজকের সর্বশেষ সবখবর

মেট্রোরেল চালাতে প্রস্তুত ২ নারী চালক

মুক্তবার্তা ডেস্ক
ডিসেম্বর ২৭, ২০২২ ১২:৩৩ অপরাহ্ণ
পঠিত: 26 বার
Link Copied!

দেশের প্রথম মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও চালু হচ্ছে কাল। এরই মধ্যে সব প্রস্তুতি শেষ করে এনেছে মেট্রোরেলের মালিক প্রতিষ্ঠান ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। উত্তরায় চলছে উদ্বোধনী মঞ্চ তৈরির কাজ। জোরদার করা হয়েছে নিরাপত্তাব্যবস্থা।

শেষ মুহূর্তে নারী ট্রেনচালক মরিয়ম আফিজার প্রস্তুতিও চূড়ান্ত।

ডিএমটিসিএল সূত্র জানায়, মেট্রোরেলের জন্য সব মিলিয়ে মোট ২৮ জন ট্রেন অপারেটর নিয়োগ দেয়া হয়েছে। এদের মধ্যে ২ জন নারী ও ২৬ জন পুরুষ। ২৮ জন ট্রেন অপারেটরের সব ধরনের প্রশিক্ষণও শেষ। তবে প্রথম ধাপে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ট্রেন চালাতে ১৬ জন অপারেটরকে প্রস্তুত করা হয়েছে। তা ছাড়া ২৮ ডিসেম্বর উদ্বোধনী দিনে প্রধানমন্ত্রীকে নিয়ে ট্রেন চালানোর জন্য দুজন নারী ট্রেনচালককেও প্রস্তুত করেছে কর্তৃপক্ষ। ওই দিন আনুষ্ঠানিকভাবে প্রথম ট্রেন চালাতে পারেন মরিয়ম আফিজা।

আরও পড়ুন: বহুল প্রতীক্ষিত মেট্রোরেলের উদ্বোধন কাল

মেট্রোরেল উদ্বোধনের ক্ষণ যতই কাছে আসছে, তার প্রভাব পড়তে শুরু করেছে রাজধানীবাসীর মধ্যেও। বদলে যাচ্ছে উত্তরার দিয়াবাড়ী ও মিরপুর এলাকা। প্রকল্প এলাকা ঘুরে দেখা যায়, শেষ মুহূর্তের ট্রায়াল চলছে ট্রেনের। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত নয়টি স্টেশনের কনকোর্স ছাদ নিয়ন্ত্রণ নিয়েছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। জরুরি কাজে নিয়োজিতরা ছাড়া কেউই স্টেশনের ভেতর ঢুকতে পারছেন না।

এ ছাড়া উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের নিচের সড়কেও নিরাপত্তা বাড়ানো হয়েছে। গতকাল থেকে যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। মঙ্গলবার থেকে পুরোপুরি যান চলাচল বন্ধ করে দেয়া হতে পারে। দিয়াবাড়ী থেকে আগারগাঁও পর্যন্ত বেশির ভাগ স্টেশনের কাজই প্রায় শেষ। এখন শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত কর্মীরা। নিচের সড়কের ফুটপাত তৈরি হচ্ছে নতুন সাজে। বসছে নতুন টাইলস। সড়ক বিভাজকে এরই মধ্যে শেষ হয়েছে স্টিলের রেলিং বসানোর কাজ। বেশির ভাগ বিভাজকে লাগানো হয়েছে বাহারি ফুলগাছ। যানজট ও জলাবদ্ধতায় বহুদিনের ভোগান্তি শেষে স্বপ্নের মেট্রোরেল চালু হচ্ছে, এতেই উচ্ছ্বসিত নগরবাসী। সবচেয়ে বেশি খুশি মিরপুর আর উত্তরার মানুষ।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, ‘আমাদের পরিকল্পনা অনুযায়ী সব প্রস্তুতি শেষ পর্যায়ে নিয়ে এসেছি। যার যা দায়িত্ব আছে পালন করছেন। মঙ্গলবার থেকে মেট্রোর পুরো পথ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত এসএসএফ নিয়ন্ত্রণে নিয়ে নেবে। সেখানে আর কেউ যেতে পারবে না। যেহেতু প্রধানমন্ত্রী নিজেই ২৮ তারিখে টিকিট কেটে ট্রেন ভ্রমণ করবেন তাই এমন নিরাপত্তাব্যবস্থা নেয়া হয়েছে।’

মেট্রো চালু হওয়ার পর প্রথম দিকে মেট্রোরেল প্রতিদিন ৪ ঘণ্টা করে চলবে। সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে মেট্রোরেল। সপ্তাহে এক দিন চলাচল বন্ধ থাকবে। যাত্রীরা মেট্রোরেল ব্যবহারে অভ্যস্ত হওয়ার সঙ্গে সঙ্গে মেট্রোরেল পরিচালনার সময় বাড়ানো হবে। শুরুতে কোনো স্টপেজ ছাড়াই সরাসরি উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে ট্রেন বলে জানান ছিদ্দিক। তবে এর আগে মেট্রোরেল কর্তৃপক্ষ থেকে প্রথম কয়েক দিন সকালে ২ ঘণ্টা ও সন্ধ্যায় ২ ঘণ্টা চালানোর পরিকল্পনার কথা জানানো হয়েছিল।

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, মেট্রো ট্রেনে প্রধানমন্ত্রীর সঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সরকারের কয়েকজন সচিব, জাপান সরকারের উন্নয়ন সংস্থার (জাইকা) কর্মকর্তারা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংশ্লিষ্টরা ভ্রমণ করবেন। প্রধানমন্ত্রী নিজে টিকিট কেটে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলে চড়বেন, এখন পর্যন্ত এমন সিদ্ধান্তই হয়েছে।

তবে আজ সকালে মেট্রোরেলের আগারগাঁও স্টেশনে সার্বিক বিষয়ে কথা বলবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি ট্রেন চলাচলের বিষয়গুলো নিয়ে বিস্তারিত জানাতে পারেন।

এদিকে আগামী বছর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত এবং ২০২৫ সালের মধ্যে চালু হবে মতিঝিল থেকে কমলাপুর সম্পূর্ণ মেট্রোরেল প্রকল্প।

রাজধানীর যানজট কমাতে মেট্রোরেলের নির্মাণকাজ শুরু হয় ২০১২ সালে। প্রকল্প নির্মাণে মোট ব্যয় হচ্ছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা ব্যয় ধরে মেট্রোরেলের নির্মাণকাজ শুরু হয়েছিল। পরে তা ধাপে ধাপে বেড়ে হয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এরমধ্যে জাইকা ঋণ দিচ্ছে ১৯ হাজার ৭১৮ কোটি টাকা। সবশেষ ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত প্রকল্পের মেয়াদ বেড়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।