ঢাকাসোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, রাত ২:০১
আজকের সর্বশেষ সবখবর

প্রথমবারের মতো কমলো চীনের জনসংখ্যা

মুক্তবার্তা ডেস্ক
জানুয়ারি ১৭, ২০২৩ ৪:৩৮ অপরাহ্ণ
পঠিত: 16 বার
Link Copied!

চীনের জনসংখ্যা ৬০ বছরে প্রথমবারের মতো হ্রাস পেয়েছে। দেশটির এবারের জাতীয় জন্মহার রেকর্ড হারে কমেছে। সেখানে প্রতি ১০০০ (এক হাজার) জনে ৬.৭৭ জন নতুন শিশুর জন্ম হয়েছে। ২০২২ সালের পরিসংখ্যান অনুসারে চীনের জনসংখ্যা ১৪১ কোটি ১৮ লাখ। ওই পরিসংখ্যান অনুসারে ২০২১ সালে দেশটির জনসংখ্যা আট লাখ ৫০ হাজার কমেছে।

মূলত, চীনের নাগরিকদের জন্মহার বছরের পর বছর ধরে হ্রাস পাচ্ছে। এ নতুন শিশু জন্মের প্রবণতাকে ধীর করার জন্য বেশ কয়েকটি নীতি দায়ী। তবে দেশটিতে এক-সন্তান নীতি বাতিল করার সাত বছর পরেও জন্মহার কমছে। এ বিষয়টিকে চীনের এক কর্মকর্তা “নেতিবাচক জনসংখ্যা বৃদ্ধির যুগ” হিসেবে বর্ণনা করেছেন।

মঙ্গলবার চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরোর তথ্যানুসারে, ২০২২ সালে দেশটির জন্মহার ছিলো ২০২১ সালের তুলনায় কম। কারণ, ২০২১ সালে দেশটিতে প্রতি ১০০০ (এক হাজার) জনে ৭.৫২ জন শিশুর জন্ম হয়েছে।

এ তুলনায় ২০২১ সালে প্রতি ১০০০ হাজার জনে মার্কিন যুক্তরাষ্ট্রে ১১.০৬ জন এবং যুক্তরাজ্যে ১০.০৮ জন শিশু জন্মের বিষয়টি রেকর্ড করা হয়েছে। একই বছর ভারতে জন্মহার ছিলো প্রতি ১০০০ (এক হাজার) জনে ১৬.৪২ জন। দেশটি সবচেয়ে জনবহুল দেশ হিসেবে চীনকে ছাড়িয়ে যেতে প্রস্তুত বলে মনে করা হচ্ছে।

বর্তমানে চীনে মৃত্যুর হার জন্মের হারের চেয়ে বেশি। এবার দেশটিতে মৃত্যুর হার ছিলো প্রতি ১০০০ (এক হাজার) জনে ৭.১৮ জন। এর আগে ১৯৭৬ সালে সেখানে সর্বোচ্চ মৃত্যুর হার রেকর্ড করা হয়।

দেশটির সরকারি তথ্যানুসারে দেখা যায় যে সেখানে একটি জনসংখ্যাগত সংকটের সূচনা হয়েছে। এটা দীর্ঘ মেয়াদে চীনের শ্রমশক্তিকে সঙ্কুচিত করবে এবং স্বাস্থ্যসেবা ও অন্যান্য সামাজিক সুরক্ষা ব্যয়ের বোঝা বাড়িয়ে দেবে।

গত এক দশকের আদমশুমারির ফলাফলগুলোতে দেখা যায় যে চীনের জনসংখ্যা কয়েক দশকের মধ্যে সবচেয়ে ধীর গতিতে বাড়ছে। এছাড়া জাপান এবং দক্ষিণ কোরিয়ার মতো পূর্ব এশীয় দেশগুলোতেও জনসংখ্যা সঙ্কুচিত হচ্ছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।