ঢাকাসোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, রাত ১:০০
আজকের সর্বশেষ সবখবর

মাত্র ১০ মিনিটে বানান ভাপা পিঠা

মুক্তবার্তা ডেস্ক
জানুয়ারি ১৭, ২০২৩ ৫:০১ অপরাহ্ণ
পঠিত: 19 বার
Link Copied!

শীত মানেই পিঠা খাওয়ার উপযুক্ত সময়। যদিও ব্যস্ততার এই যুগে পিঠা বানানোর সময় বের করাই কঠিন হয়ে পড়ে। কেমন হয় যদি মাত্র ১০ মিনিটেই বানাতে পারেন মজাদার ভাপা পিঠা? চলুন জেনে নিই রেসিপি-

উপকরণ

চালের গুঁড়ো- ২ কাপ সিদ্ধ

ভেঙে নেওয়া খেজুরের গুড়- ১ কাপ
নারকেল কোরা- ২ কাপ
লবণ- স্বাদমতো
গরম পানি

প্রণালি

চালের গুঁড়োতে অল্প লবণ মিশিয়ে গরম পানি দিয়ে মাখুন। খুব বেশি পানি দেওয়া যাবে না। খেয়াল রাখবেন যেন দলা না পাকে। ঝুরঝুরে মিশ্রণ তৈরি হবে। ৩০ মিনিট রেখে দিন। এরপর চালনি দিয়ে ছেঁকে নিন।

একটি বাটিতে নারকেল কোরা আর ভেঙে রাখা গুড় রাখুন। চুলায় একটি হাঁড়িতে পানি বসান। ফুটে উঠলে পাতলা সুতির কাপড় দিয়ে মুখটা বেঁধে নিন।

একটা বাটিতে নারকেল কোরা আর ভেঙে রাখা গুড় রাখুন। একটা হাড়িতে জল বসান। জল ফুটতে শুরু করলে পাতলা সুতির কাপড় দিয়ে মুখটা বেঁধে দিন। এবার একটি স্টিলের ছোট বাটি নিয়ে তাতে শুকনো চালের গুঁড়ো মেখে নিন। এতে কিছুটা চালের গুঁড়ো দিন। তার ওপর নারকেল আর গুড়ের পুর দিন। এর ওপর আবার চালের গুঁড়ো দিয়ে দিন।

একটি ছোট সুতির কাপড় নিয়ে বাটির মুখে মুড়ে বাটিটা হাড়ির ওপরের সুতির কাপড়ে বসান। হাত দিয়ে আলতো টোকা দিয়ে বাটিটি তুলে নিন। দেখবেন চালের গুঁড়ো বাটির শেপ নিয়েছে।

বড় বাটি বা ঢাকনা দিয়ে ঢাকা দিয়ে রাখুন। ৫-৬ অপেক্ষা করুন। এসময় গ্যাসের আঁচ বেশি রাখবেন। এরপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ভাপা পিঠা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।