ঢাকাসোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, রাত ১:২৪
আজকের সর্বশেষ সবখবর

উ. কোরিয়ার হ্যাকাররা ১০০ মিলিয়ন ডলারের ক্রিপ্টোকারেন্সি চুরি করেছে : এফবিআই

মুক্তবার্তা ডেস্ক
জানুয়ারি ২৪, ২০২৩ ৬:০৯ অপরাহ্ণ
পঠিত: 13 বার
Link Copied!

যুক্তরাষ্ট্রের একটি ফার্ম থেকে গত বছর ১০০ মিলিয়ন ডলারের ক্রিপ্টোকারেন্সি চুরি হয়। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই জানিয়েছে, এ চুরির পেছনে হাত রয়েছে উত্তর কোরিয়ার হ্যাকারদের।

উ. কোরিয়ার হ্যাকিং গ্রুপ লাজারুস এবং এপিটি৩৮ ২০২২ সালের জুনে ক্রিপ্টোকারেন্সি ফার্ম হারমনির ওপর সাইবার হামলা চালায় বলে সোমবার (২৩ জানুয়ারি) এক বিবৃতিতে জানিয়েছে এফবিআই।

উত্তর কোরিয়ার হ্যাকাররা জানুয়ারির শুরুতে প্রাইভেসি প্রটোকল রেলগান ব্যবহার করে ৬০ মিলিয়ন ডলার মূল্যমানের ইথিরিয়াম সরিয়ে নিয়েছে। যেগুলো ওই সময় চুরি করা হয়েছে। এরপর এই ইথিরিয়ামের একটি অংশ বেশ কয়েকটি ভার্চ্যুয়াল অ্যাসেট সরবরাহকারীদের পাঠানো হয় এবং এগুলো দিয়ে বিটকয়েন তৈরি করা হয়েছে বলে জানিয়েছে এফবিআই।

মার্কিন সংস্থাটি জানিয়েছে, তারা ভার্চ্যুয়াল অ্যাসেট সরবরাহকারীদের সহায়তায় চোরাইকৃত কিছু ইথিরিয়াম জব্দ করতে সমর্থ হয়েছে।

এফবিআই জানিয়েছে, ক্রিপ্টোকারেন্সি চুরি ঠেকাতে কাজ করে যাবে তারা। যেগুলো উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র তৈরিতে কাজে লাগাচ্ছে।

এদিকে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা ২০২২ সালের ডিসেম্বরে জানায়, উ. কোরিয়ার হ্যাকাররা গত পাঁচ বছরে তাদের ১.২ বিলিয়ন ডলারের (১.৫ ট্রিলিয়ন কোরিয়ান উয়ান) ভার্চ্যুয়াল অ্যাসেট চুরি করেছে। এরমধ্যে শুধুমাত্র ২০২২ সালেই ৮০০ বিলিয়ন উয়ান সমমূল্যের অ্যাসেট হাতিয়ে নিয়েছে তারা।

বিশ্ব থেকে বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার সরকারি কর্মকর্তারা আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কাছে কোনো তথ্য দেয় না। তবে যুক্তরাষ্ট্রের ফার্মের ১০০ মিলিয়ন ডলারের ক্রিপ্টোকারেন্সি চুরির অভিযোগটিকে ভুয়া বলে অভিহিত করেছে দেশটি।

সূত্র: আল জাজিরা

এমটিআই

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।