ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৯:১২
আজকের সর্বশেষ সবখবর

বাসায় বসে তৈরি করুন সুস্বাদু ব্রেড পুডিং

লাইফস্টাইল ডেস্ক
এপ্রিল ২৩, ২০২২ ১১:৩২ পূর্বাহ্ণ
পঠিত: 299 বার
Link Copied!

বিশেষ সব আয়োজনে পুডিং তো থাকবেই। এই পুডিং আবার তৈরি করা যায় নানা উপায়ে। থাকে নাম আর স্বাদে ভিন্নতাও। তেমনই একটি পদ হলো ব্রেড পুডিং। এটি খেতে ভীষণ সুস্বাদু এবং তৈরি করতে খুব একটা ঝামেলাও করতে হবে না। চলুন তবে রেসিপি জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

পাউরুটি- ৬ পিস

ডিম- ২টি

দুধ- ২ কাপ

চিনি- ১/২ কাপ

ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ

লবণ- এক চিমটি

তেল- ব্রাশ করার জন্য।

যেভাবে তৈরি করবেন

পাউরুটির পাশের অংশ কেটে ফেলুন। এরপর পাউরুটিগুলো টুকরা করে কেটে ব্লেন্ড করে নিন। একটি পাত্রে ব্লেন্ড করা পাউরুটি, ডিম, দুধ, চিনি, ভ্যানিলা এসেন্স এবং এক চিমটি লবণ ভালো করে মিশিয়ে নিন। একটি স্টিলের বাটিতে তেল ব্রাশ করে নিন। অপরদিকে একটি কড়াইয়ে ৫ টেবিল চামচ চিনিতে ২ টেবিল চামচ পানি দিয়ে ক্যারামেল তৈরি করে নিন। ক্যারামেলটুকু আগে থেকে তেল ব্রাশ করা বাটিতে ছড়িয়ে দিয়ে অপেক্ষা করুন মিনিট দশেক। এরপর এর উপর পাউরুটির মিশ্রণ ঢেলে বাটির মুখ বন্ধ করে দিন।

একটি হাড়িতে একটি স্ট্যান্ড বসিয়ে পরিমাণমতো পানি দিয়ে দিন। পানি পুডিং এর বাটির ৩ ভাগের ১ ভাগ উপরে যেন না আসে সেদিকে খেয়াল রাখবেন। এরপর স্ট্যান্ডের উপর পুডিংয়ের বাটিটা বসিয়ে হাড়িটি একটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। চুলার আঁচ মাঝারি মিনিট ত্রিশেক জ্বাল দিন। এরপর নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।