ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১১:১২
আজকের সর্বশেষ সবখবর

শিগগিরই মুক্তি পাবে ‘জেকে ১৯৭১’

মুক্তবার্তা ডেস্ক
এপ্রিল ২৬, ২০২২ ১২:১৪ অপরাহ্ণ
পঠিত: 243 বার
Link Copied!

বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর নির্মিত প্রথম আন্তর্জাতিক চলচ্চিত্র ‘জেকে ১৯৭১’। ছবিটির নির্মাণের কথা শুনেই বেশ হইচই দুই বাংলায়। কারণ দেশ-বিদেশের অভিনয় শিল্পী নিয়ে ইংরেজিতে তৈরি এ ছবি।

কিন্তু চাঞ্চল্য সৃষ্টির আরও বড় কারণ ছবিটির কাহিনি। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে নানা দেশের মানুষ নানা ভাবে এগিয়ে এসেছিলেন। তবে ফরাসি তরুণ জঁ ক্যা মুক্তিযুদ্ধের সমর্থনে যা করেছিলেন, তা অভাবনীয়। তিনি ছিনতাই করেছিলেন পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমান। ১৯৭১ সালের ৩ ডিসেম্বর প্যারিসের অর্লি বিমানবন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের বিমান ছিনতাইয়ের পর জঁ ক্যা যাত্রীদের মুক্তিপণ হিসেবে দাবি করেন বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য কুড়ি টন ওষুধ ও চিকিৎসা সামগ্রী।

রুদ্ধশ্বাস এ ঘটনা অবলম্বনে ‘জেকে ১৯৭১’ নির্মাণের পরিকল্পনা করেন বাংলাদেশের বিশিষ্ট পরিচালক ফাখরুল আরেফিন খান। বঙ্গবন্ধু মুজিবুর রহমানের জন্মশতবর্ষে তিনি এ উপহার দিতে চেয়েছিলেন। একই সঙ্গে তার মাথায় ছিল বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সুবর্ণজয়ন্তী এবং বিমান ছিনতাইয়ের ঘটনার পঞ্চাশ বছরের কথা। অতিমারির কারণে বিলম্বিত হলেও সম্প্রতি শেষ হয়েছে ছবিটির সম্পাদনা, ডাবিং, কালার কারেকশন, ভিএফএক্সের কাজ।

চলচ্চিত্রটির বিষয়ে পরিচালক বলেছেন, ‘আমরা প্রথম বিশ্বযুদ্ধের, দ্বিতীয় বিশ্বযুদ্ধের, আফগান যুদ্ধ এমনকি সোমালিয়ার যুদ্ধ নিয়ে নির্মিত সিনেমা দেখি। কিন্তু আন্তর্জাতিক দর্শকদের দেখানোর জন্য ইংরেজিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের কোনো সিনেমা নেই। তাই আমরা এই সিনেমাটি বানানোর সিদ্ধান্ত নিয়েছিলাম।’

‘জেকে ১৯৭১’ ছবিতে বিমান ছিনতাইকারীর ভূমিকায় অভিনয় করেছেন কলকাতার অভিনেতা শুভ্র সৌরভ দাস। অঞ্জন দত্তের ‘গণেশ টকিজ’, ‘ব্যোমকেশ ফিরে এল’, ‘হেমন্ত’ প্রভৃতি চলচ্চিত্র এবং সৃজিত মুখোপাধ্যায়ের ‘জুলফিকার’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে সবার নজর কেড়েছেন নতুন প্রজন্মের এ অভিনেতা। বিমানের পাইলটের ভূমিকায় অভিনয় করেছেন কলকাতারই স্বনামধন্য অভিনেতা সব্যসাচী চক্রবর্তী। এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড, রাশিয়ান অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো, অভিনেতা নিকোলাই নভোমিনাস্কিসহ তিরিশের বেশি অভিনয়শিল্পী।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ে প্রথম আন্তর্জাতিক চলচ্চিত্র কবে, কোথায় কোথায় মুক্তি পাবে? আগ্রহ তুঙ্গে। পরিচালক ফাখরুল আরেফিন খান জানিয়েছেন, ‘ছবির সব কাজ শেষ হয়েছে। আশা করছি খুব শিগগিরই ছবিটি মুক্তি পাবে। সব সিদ্ধান্তই জানানো হবে দ্রুত।’ সূত্র: Dhaka Post

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।