ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১১:০০
আজকের সর্বশেষ সবখবর

নাঈমের কল্যাণে প্রথম সেশনে স্বস্তি বাংলাদেশ দলের

স্পোর্টস ডেস্ক
মে ১৫, ২০২২ ১:১৩ অপরাহ্ণ
পঠিত: 266 বার
Link Copied!

শ্রীলঙ্কা সিরিজের ঠিক আগে মেহেদী হাসান মিরাজ ইনজুরিতে পড়ায় দুশ্চিন্তার ভাজ বাংলাদেশ দলের টিম ম্যানেজমেন্টের কপালে। সমর্থক মহলে দেখা গেল আফসোস আর আক্ষেপ। দুর্দান্ত ফর্মে থাকা মিরাজের দায়িত্বভার সামলাবেন কে?

ডাক পরলো নাঈম হাসানের। যিনি কিনা শেষ ১৫ মাস জাতীয় দলের বাইরে। প্রশ্ন তবু রয়ে গেল, অর্পিত দায়িত্ব সামাল দিতে পারবেন তো এই অফ স্পিনার। সেই নাঈমের কল্যাণেই চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে স্বস্তিতে বাংলাদেশ দল।

প্রত্যাবর্তন রাঙাতে সময় নেননি নাঈম। নিজের প্রথম ওভারে হাত ঘোরাতে এসেই ফিরিয়েছেন শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নেকে। উইকেটে সেট হয়ে যাওয়া ওশাদা ফার্নান্দোকে বানিয়েছেন নিজের দ্বিতীয় শিকার। প্রথম সেশন শেষে ২ উইকেট হারানো শ্রীলঙ্কা দলের সংগ্রহ ৭৩ রান। কুশল মেন্ডিস ২৭ এবং অ্যাঞ্জেলো ম্যাথুস ০ রান নিয়ে দিনের দ্বিতীয় সেশন শুরু করবেন।

চট্টগ্রাম টেস্টের প্রথম সেশনে দুই দলের পারফরম্যান্স ছাপিয়ে অবশ্য নজর কেড়েছেন দুই ফিল্ড আম্পায়ার। তাদের নেওয়া ৪টি বড় সিদ্ধান্তে চ্যালেঞ্জ জানিয়েছিল দুই দল, সে চ্যালেঞ্জ উতরাতে পারেনি বাংলাদেশ আর শ্রীলঙ্কা। ফলে দুই দলই সমান ২টি করে রিভিউ নষ্ট করেছে প্রথম সেশনেই।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে বাংলাদেশ দলের অধিনায়কের চেহারায় ফুটে উঠল হতাশার ছাপ। মলিন কণ্ঠে মুমিনুল হক জানালেন, আগে ব্যাটিং করার ভাবনা ছিল তাদের। টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত জানাতে বিলম্ব করেননি শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। তবে টস দিয়েই তো আর ম্যাচের ভাগ্য নির্ধারণ করা যায় না! স্বাগতিক দলপতি তাই বললেন, প্রথম ১ ঘণ্টা খুব গুরুত্বপূর্ণ তাদের জন্য।

এই এক ঘণ্টার ফায়দার সুরতহাল করলে টেনেটুনে বাংলাদেশ দল পাশ মার্ক তুলতে পেরেছে কিনা সে প্রশ্ন থেকে যায়। শুরুতে আলগা বলে রানের মুখ খুলে দেন দুই পেসার খালেদ আহমেদ আর শরিফুল ইসলাম। তবে দিনের পঞ্চম ওভারে হয়েছিল জোরালো আবেদন। কিন্তু রিভিউ নিয়ে ব‍্যর্থ হলো বাংলাদেশ। শরিফুলের বল ব‍্যাটে খেলতে পারেননি ওশাদা ফার্নান্দো, বল লাগে প‍্যাডে। বল ট্র‍্যাকিংয়ে দেখা গেছে, বল পিচ করেছিল লেগ স্টাম্পের বাইরে।

ইনিংসের সপ্তম ওভারে প্রথমবারের মতো বল হাতে তোলেন নাঈম। ফিরেই বাজিমাত। ১৫ মাস পর জাতীয় দলের জার্সিতে নেমে প্রত্যাবর্তন রাঙালেন লঙ্কান অধিনায়ক করুনারত্নেকে ফিরিয়ে। অফ স্টাম্পের একটু বাইরে পড়ে অ‍্যাঙ্গেলে ভেতরে ঢোকা বল কাট করেন বাঁহাতি ব্যাটসম্যান। তবে এর আগে বল ছুঁয়ে যায় তার প‍্যাড। রিভিউ আবেদন করেন করুনারত্নে কিন্তু লাভ হয়নি। ফেরেন ৯ রানে।

করুনারত্নের আউটের পর উইকেটে দুই জন ডানহাতি ব্যাটসম্যান থাকায় নাঈমকে আর ব্যবহার করেননি মুমিনুল। তাইজুলকে বোলিংয়ে আনেন, তবে বাঁহাতি স্পিনার সুবিধা না করায় আবার ফেরানো হয় নাঈমকে।

১ উইকেট হারানো সফরকারীরা ঘুরে দাড়ানোর বার্তা দেয় ফার্নান্দো আর মেন্ডিসের ব্যাটে। আবার দলের ত্রাতা হয়ে আসেন নাঈম। ওভার দ্য উইকেটে করা অফ স্টাম্পের বাইরের ডেলিভারি পা বাড়িয়ে খেলার চেষ্টা করেন ফার্নান্দো। ঠিক মতো পারেননি, ব‍্যাটের কানা ছুঁয়ে জমা পড়ে লিটন দাসের গ্লাভসে। ভাঙে ৮১ বল স্থায়ী ৪৩ রানের জুটি। ফার্নান্দো ফেরেন ৩৬ রানে।

এরপর শেষ হয় প্রথম সেশনের খেলা। যেখানে ২ উইকেট হারানো শ্রীলঙ্কা দলের সংগ্রহ ৭৩ রান। কুশল মেন্ডিস ২৭ এবং অ্যাঞ্জেলো ম্যাথুস ০ রান নিয়ে দিনের দ্বিতীয় সেশন শুরু করবেন। প্রথম সেশনে বল হাতে তোলেননি করোনাভাইরাস মুক্ত হয়ে টেস্ট দলে ফেরা সাকিব আল হাসান। সূত্র: ঢাকা পোষ্ট

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।