ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৯:৪৮
আজকের সর্বশেষ সবখবর

স্ত্রীকে আপু ডাকা যাবে কি?

মুক্তবার্তা ডেস্ক
মে ১৫, ২০২২ ৪:৫৩ অপরাহ্ণ
পঠিত: 258 বার
Link Copied!

আমি আমার স্ত্রীকে অনেক ভালোবাসি। স্ত্রীর প্রতি ভালবাসার কারণে আমি আদর করে তাকে নানা নামে ডাকি। মাঝেমধ্যে ভালোবাসার আবেগে আমি তাকে আপু বলেও ডেকে থাকি।

কিন্তু কিছুদিন আগে হঠাৎ আমার ভেতর খটকা লাগা শুরু করেছে যে, এই শব্দে স্ত্রীকে সম্বোধন করা কি ঠিক? যদি ঠিক না হয়- তাহলে তো আমার গুনাহ হচ্ছে। তাই এখন আমি জানতে চাই যে, স্ত্রীকে আপু বলে সম্বোধন করার বিধান কী? এতে কি কোনো অসুবিধা হবে?

এই প্রশ্নের উত্তর হলো- ভালোবাসার কারণে হোক কিংবা অন্য কোনো কারণে হোক— স্ত্রীকে আপু বলে ডাকা উচিত নয়। আল্লাহর রাসুল (সা.) একজনকে এভাবে বলতে শুনে— তা থেকে নিষেধ করেছেন। (সুনানে আবু দাউদ, হাদিস : ২২১০)
তাই প্রত্যেকের উচিত— স্ত্রীকে এভাবে সম্বোধন না করা। আগে করে থাকলেও এখন থেকে এমন সম্বোধন থেকে বিরত থাকা। আর প্রসঙ্গত জেনে রাখা জরুরি যে, কেউ যদি তার স্ত্রীকে এভাবে সম্মোধন করেও ফেলে— তবে এর দ্বারা তাদের বৈবাহিক সম্পর্কের কোনো ক্ষতি হবে না।


তথ্যসূত্র : ফাতহুল কাদির : ৪/৯০-৯১; আল-বাহরুর রায়েক: ৪/৯৮; আদ্দুররুল মুখতার : ৩/৪৭; বাযলুল মাজহুদ : ১০/৩২২

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।