ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১০:২২
আজকের সর্বশেষ সবখবর

ভোলায় বাল্যবিবাহ প্রতিরোধে শিক্ষা প্রতিষ্ঠানে ‘জেমস’ কার্যক্রম বাস্তবায়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত

ভোলা প্রতিনিধি
মে ২৩, ২০২২ ৭:৩৮ অপরাহ্ণ
পঠিত: 71 বার
Link Copied!

ভোলায় বাল্যবিবাহ প্রতিরোধে জেমস কার্যক্রম বাস্তবায়নাধীন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সাথে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তাদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৩ মে) সকালে জেলা পরিষদ হল রুমে দিনব্যাপী এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ‘আর নয় বাল্যবিয়ে, এগিয়ে যাব স্বপ্ন নিয়ে’ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে ভোলা জেলার তিনটি উপজেলার ১৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও জেমস কার্যক্রমের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ বাল্যবিবাহ প্রতিরোধে (সিইএমবি) প্রকল্পের আওতায় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহযোগিতায় এনজিও সংস্থা সুশীলন বাস্তবায়নে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।সভায় জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাদব চন্দ্র দাস এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বরিশাল অঞ্চলের পরিচালক অধ্যাপক মো. মোয়াজ্জেম হোসেন। বিশেষ অতিথি ছিলেন তজুমদ্দিন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. শওকত আলী, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ বরিশালের প্রজেক্ট ম্যানেজার মো. আবু সালেহ, সুশীলন ভোলা জেলার টিম ম্যানেজার মো. রকিবুল বাহার।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের জেন্ডার স্পেশালিষ্ট নাসরিন নাহার ও সুশীলনের উপজেলা সমন্বয়কারী রেখা ইয়াসমিনের সঞ্চালনায় অনুষ্ঠানে ভোলার তিনটি উপজেলার ১৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও সহকারী শিক্ষকসহ সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, সরকারি হিসেবে বর্তমানে বাংলাদেশে বাল্যবিবাহের হার ৩৫দশমিক ২৩শতাংশ। এর মধ্যে ভোলা জেলায় বাল্য বিবাহের হার ৩৭দশমিক ৪৫শতাংশ। বাল্য বিবাহের এ হার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এটি কমিয়ে আনতে ২০১৯ সাল থেকে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কারিগরি সহযোগীতায় গ্লোবাল এ্যাফেয়ার্স কানাডা এর আর্থিক সহায়তায় সুশীলন ভোলা জেলার দৌলতখান, বোরহানউদ্দিন ও তজুমদ্দিন উপজেলায় বাংলাদেশ বাল্যবিবাহ প্রতিরোধে প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্পের আওতায়এ তিন উপজেলার ১৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫৩৬জন শিক্ষককে প্রশিক্ষন দেয়া হয়েছে। প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকগন নিজ নিজ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে জেন্ডার সচেতনতা সহ নানা বিষয়ে আলোচনা করছেন।

এ প্রকল্পের মাধ্যমে ভোলা জেলায় বাল্যবিবাহের হার কমিয়ে আনতে সক্ষম হব। তাই সকলকে নিজ নিজ অবস্থান থেকে বাল্যবিবাহ প্রতিরোধে এগিয়ে আসতে হবে। তাহলেই একদিন বাংলাদেশ থেকে বাল্যবিবাহ প্রতিরোধ করা সম্ভব হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।